ব্লেন্ডারে অ্যানিমেশন প্রতিটি নতুন রিলিজ এবং আপডেটের সাথে আরও ভাল হয়ে যায় এবং আপনার হাতে এখন প্রচুর সরঞ্জাম রয়েছে।
এই ব্লেন্ডার অ্যানিমেশন টিউটোরিয়ালে, আমরা আপনাকে আপনার প্রথম কীফ্রেমের মাধ্যমে নিয়ে যেতে যাচ্ছি—পাশাপাশি কিছু অসাধারণ দরকারী টুল, মেনু এবং সিস্টেমের কথা উল্লেখ করব যেগুলির আপনার সুবিধা নেওয়া উচিত।
কিভাবে ব্লেন্ডারে অ্যানিমেট করা যায়
আপনার প্রথম কীফ্রেম ভঙ্গি দিয়ে শুরু করুন। আমরা অন্তর্নির্মিত কারচুপি সহ একটি পুতুল ব্যবহার করছি, তবে এটি মনে রাখা উচিত যে অ্যানিমেশন যে কোনও ধরণের বস্তু এবং যে কোনও ধরণের বিকৃতি বা অনুবাদে প্রয়োগ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, একটি “পোজ” একটি ঢাকনা খোলা একটি বাক্সের শীর্ষের মতো সহজ হতে পারে।
একবার আপনি আপনার প্রথম ভঙ্গি তৈরি করার পরে, সন্নিবেশ কীফ্রেম মেনুটি প্রম্পট করতে I কী ব্যবহার করুন। আপনি স্বয়ংক্রিয় কীফ্রেম টগলের মাধ্যমে একটি নতুন কীফ্রেম যুক্ত করতে পারেন, যা কীফ্রেমযুক্ত সম্পত্তি পরিবর্তন হওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন কীফ্রেম তৈরি করবে।
আপনার এখানে বেশ কয়েকটি বিকল্প রয়েছে এবং তাদের মধ্যে অনেকগুলি বেশ স্ব-ব্যাখ্যামূলক। এই ক্ষেত্রে, আমরা একটি সাধারণ ঘূর্ণন কীফ্রেম নিয়ে যাচ্ছি, যা টাইমলাইনে এই দুটি অবস্থানের মধ্যে ঘূর্ণনের পার্থক্যকে অ্যানিমেট করবে। চালিয়ে যেতে আরেকটি কীফ্রেম যোগ করুন।
এখন, স্পেসবারে আঘাত করুন। আপনি আপনার প্রাথমিক ছোট কিটি আনন্দে খেলা দেখতে হবে. যাইহোক, ব্লেন্ডারে অ্যানিমেটিং করার সময় এটি শুধুমাত্র প্রথম ধাপ; এখান থেকে, আপনি চালিয়ে যাওয়া বিবেচনা করতে পারেন এমন বেশ কয়েকটি উপায় রয়েছে।
আপনি যদি উচ্চাভিলাষী হন, তাহলে ম্যাজিকের একটি অংশ আপনার সম্পূর্ণ সিকোয়েন্সগুলিকে টুকরো টুকরো করে ফেলার ক্ষমতার মধ্যে নিহিত থাকবে যা আপনি মোকাবেলা করতে পারেন – একবার আপনি আপনার অ্যানিমেশনের ভিত্তিগুলিকে পেরেক দিয়ে ফেলেছেন এবং পর্দায় ভালভাবে কাজ করেছেন। তাই ঝাঁপিয়ে পড়া এবং প্রতিটি মুহূর্তকে নিজের করে নেওয়া খুব সহজ। আপনি প্রতিটি বিকাশের সাথে যত বেশি ধারণা এবং গৌণ আন্দোলন প্রদান করবেন, আপনার অ্যানিমেশনটি প্লেব্যাকে গান গাইতে চলেছে।
যাইহোক, আপনি সেখানে যাওয়ার আগে, আপনাকে কিছু মৌলিক বাক্যাংশ শিখতে হবে।
ব্লেন্ডার অ্যানিমেশন বেসিক
আর্মেচার: এগুলি হল “হাড়” যা আপনাকে আপনার পুতুল বা বস্তুকে ম্যানিপুলেট করতে দেয়, জালের চরিত্র বা অখণ্ডতা হারানোর বিষয়ে চিন্তা না করে অনুমানযোগ্যভাবে এটিকে বিকৃত করতে দেয়।
কীফ্রেম: টাইমলাইন বরাবর দুটি অনন্য অবস্থান যেখানে একটি প্রদত্ত বস্তু বা জ্যামিতির অংশ দুটি ভিন্ন মানের সাথে বিদ্যমান। প্রথম কীফ্রেমে, এটি এখানে ঠিক আছে—এবং পরেরটিতে, এটি দুই ফুট ডানদিকে সরানো হয়েছে, গড়, ইন্টারপোলেটেড মান প্রতিটি অবস্থানের মধ্যবর্তী স্থান দখল করে।
প্রধান ভঙ্গি: কোথাও “প্রধান” যে আপনার চরিত্র অবতরণ করা উচিত; একজন বিশিষ্ট ভঙ্গি একটি গ্লাস জল ধরে থাকতে পারে, অন্যজন তাদের ঠোঁটে টানতে দেখাতে পারে।
ইন্টারপোলেশন: যেভাবে একটি কীফ্রেম মান প্রতিটি চেকপয়েন্টের মধ্যে “র্যাম্পড অফ” হয়; একটি কীফ্রেম স্থির করা যেতে পারে, সত্যিকারের রৈখিক, চতুর্মুখী, বা বেজিয়ার বা রৈখিক ইন্টারপোলেশনের মাধ্যমে নির্ধারণ করা যেতে পারে।
সীমাবদ্ধতা: এটি একটি উদাহরণের নাম দেওয়ার জন্য একটি দ্বি-মাত্রিক বক্ররেখা বরাবর একটি বস্তুর গতিকে জড়িত করে একটি রিগ বা অ্যানিমেশনে কার্যকারিতা যোগ করতে পারে।
প্যারেন্টিং: এই অ্যানিমেশন টুলটি আপনার সম্পূর্ণ মডেলকে একত্রিত করে যখন আপনি এটি সম্পন্ন করেন—অঙ্গ-প্রত্যঙ্গগুলি শরীরের পিতামাতা, এবং প্রতিটি বাহু এবং পা হল সেই প্রান্ত পর্যন্ত অভিভাবক যেখানে এটি প্রসারিত হয়।
ইনভার্স কাইনেমেটিক্স: একবার আপনার মডেলে কিছু হাড় থাকলে, আপনি যখন কব্জি, বাহু বা পা নাড়ান তখন সেগুলিকে বাহু বা পায়ের অংশগুলির একটি সিরিজের মতো আচরণ করতে আপনি IK ব্যবহার করতে পারেন।
পাথ: আপনি আপনার চরিত্রের গতিকে একটি অ্যানিমেশন পাথের সাথে সংযুক্ত করে বা তাদের একটি অংশকে সমন্বয় করতে পারেন, সাধারণত কোন ধরণের বক্ররেখা।
ড্রাইভার: এগুলি নিয়ন্ত্রণের স্বয়ংক্রিয় উপায়, মানগুলি অন্য কোথাও আপনার মডেলের অবস্থার উপর নির্ভর করে।
অ্যানিমেশনগুলি একটি বস্তু বা চরিত্রে প্রয়োগ করা যেতে পারে, তবে আপনি ক্যামেরা এবং আলোর মতো অ-অবজেক্ট উপাদানগুলিকেও অ্যানিমেট করতে পারেন। আপনার অ্যানিমেশনের গুণমানের সাথে আপনি কীভাবে এই সমস্ত বিভিন্ন টুকরো একসাথে ফিট করতে পারবেন তার সাথে অনেক কিছু জড়িত।
উদাহরণস্বরূপ, একটি ভুষি পোকার মতো কিছু তৈরি করার সময়, আপনি প্রতিটি পায়ের গতিকে একটি নিখুঁত বক্ররেখায় সীমাবদ্ধ করতে সীমাবদ্ধতা এবং ড্রাইভার ব্যবহার করতে পারেন। এটি কাগজে একটি ভয়ানক ধারণার মতো শোনাতে পারে, তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে প্রায় সমস্ত শ্রেণিবদ্ধ আন্দোলন অঙ্গের চাপের সাথে আবদ্ধ।
এই জ্ঞানকে মাথায় রাখলে, জড় বস্তুকে প্রাণবন্ত করাও খুব সহজ হয়ে যাবে; একটি নুনচাকুর চাপের কথা মনে করুন যেন কেউ এটিকে হাতল দিয়ে দোলাচ্ছে। ঠিক যেমন আপনি যখন প্রথম সাধারণ জ্যামিতিক আদিমগুলির সাথে মডেল করা শিখছেন, তখন আপনি স্বাভাবিকভাবেই এই সংযোগগুলি তৈরি করতে শুরু করবেন, পর্যবেক্ষণের উপর ভিত্তি করে, আপনি যত বেশি অনুশীলন করবেন এবং আপনার গিয়ারগুলি চালু করবেন।
ব্লেন্ডারের অ্যানিমেশন টুল দিয়ে আপনি কী করতে পারেন?
উপরের উদাহরণটি ব্লেন্ডারে সবচেয়ে সহজ সম্ভাব্য অ্যানিমেশনের চিত্র তুলে ধরে: একটি অনমনীয় মডেলে একটি একক প্যারামিটার ঠিক একবার কীফ্রেম করা।
আপনি সাধারণত কীফ্রেমের মাধ্যমে ব্লেন্ডারে অ্যানিমেট করবেন (অথবা আপনার কাছে তথ্য থাকলে স্ক্রিপ্ট এবং অন্যান্য উন্নত সরঞ্জাম)। যাইহোক, এগুলিকে উপেক্ষা করে, ব্লেন্ডারে বস্তু এবং অক্ষরগুলি সরানোর তিনটি প্রধান উপায় রয়েছে।