DaVinci Resolve হল একটি প্রফেশনাল লেভেলের ভিডিও এডিটিং সফটওয়্যার। সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত প্রোগ্রামটি ভিডিও সম্পাদনা, অডিও উত্পাদন, রঙের গ্রেডিং, গতি গ্রাফিক্স এবং আরও অনেক কিছুকে এক টুলে একত্রিত করে।

অ্যাপটির দুটি সংস্করণ রয়েছে: বিনামূল্যে এবং স্টুডিও। যদিও বিনামূল্যে সংস্করণটি অনেকগুলি বৈশিষ্ট্য অফার করে, DaVinci Resolve Studio একটি সম্পূর্ণ ভিডিও স্যুট অফার করে, এটিকে আপনি খুঁজে পেতে পারেন এমন সবচেয়ে শক্তিশালী সম্পাদনা সফ্টওয়্যারগুলির মধ্যে একটি করে তোলে৷

কিন্তু আপনি কোনটি ব্যবহার করা উচিত? আসুন DaVinci Resolve 17 দেখুন, বিনামূল্যে এবং অর্থপ্রদানের উভয় সংস্করণ এবং প্রতিটিতে অন্তর্ভুক্ত টুলগুলি আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

রঙ গ্রেডিং এবং সংশোধন

DaVinci Resolve তার অতুলনীয় কালার গ্রেডিং ক্ষমতার জন্য বিখ্যাত, যা আপনি উভয় সংস্করণেই খুঁজে পেতে পারেন। যাইহোক, স্টুডিও এই ক্ষমতা একটি খাঁজ উপরে নেয়.

বিনামূল্যের সংস্করণে অনেক উন্নত রঙ সংশোধন সরঞ্জাম রয়েছে। আপনি ফ্রেম থেকে একটি রঙ নির্বাচন করে একটি ছবির রঙ, স্যাচুরেশন এবং উজ্জ্বলতা সামঞ্জস্য করতে রঙ সংশোধন টুল ব্যবহার করতে পারেন। এটি রঙিন চাকা এবং বক্ররেখা ব্যবহার করে করা যেতে পারে। এছাড়াও আপনি দাগ খুঁজে পেতে এবং সংশোধন করতে পারেন এবং মৌলিক শব্দ অপসারণ করতে পারেন।

রেজল্যুতে ম্যাজিক মাস্ক এবং কালার ওয়ারপারের মতো টুলও রয়েছে। কালার ওয়ার্পার আপনাকে একই সাথে রঙ এবং উজ্জ্বলতা পরিবর্তন করতে সক্ষম করে, যখন ম্যাজিক মাস্ক (শুধুমাত্র স্টুডিওতে উপলব্ধ) বস্তুগুলিকে বিচ্ছিন্ন এবং ট্র্যাক করার একটি দুর্দান্ত উপায়।

আপনি একটি ম্যাজিক মাস্ক ব্যবহার করে একটি সম্পূর্ণ ব্যক্তি বা নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলিকে বাকি ক্লিপ থেকে স্বয়ংক্রিয়ভাবে আলাদা করতে পারেন। অতিরিক্ত রং অপসারণ করতে এবং ভুল ত্রুটি দূর করতে আপনাকে DaVinci-এর 3D স্টেরিওস্কোপিক গ্রেডেশন ব্যবহার করতে হতে পারে, যা শুধুমাত্র স্টুডিওতে উপলব্ধ।

স্টুডিওটি ST.2084 এবং HLG চিত্রগুলির জন্য বিশদ ডেটা প্রদানের জন্য HDR স্কোপ যোগ করে। আপনি ডলবি ভিশন এবং HDR 10+ অনুগত আরও ভাল কনট্রাস্ট, উজ্জ্বল টোন এবং গভীর ছায়া সহ ভিডিও তৈরি করতে এটি ব্যবহার করতে পারেন।

মিডিয়া এবং বিতরণ

বিনামূল্যের সংস্করণটি শুধুমাত্র 4K আল্ট্রা এইচডি (3840×2160) এবং 60fps পর্যন্ত রপ্তানি করতে পারে। যদিও এটি আপনাকে উচ্চতর রেজোলিউশনে আমদানি, সম্পাদনা এবং গ্রেড করতে দেয়, আপনি সেগুলি রপ্তানি করতে পারবেন না। যেমন, আপনি DCI 4K এবং উচ্চতর রেজোলিউশন ভিডিও তৈরি করতে পারবেন না।

অন্যদিকে, স্টুডিও 120K রেজোলিউশনে 32 fps পর্যন্ত সমর্থন করে এবং উন্নত HDR ডেলিভারি অফার করে। এটি একটি নিখুঁত বিকল্প করে তোলে যদি আপনি প্রকল্পগুলি রপ্তানি করার সময় সীমাবদ্ধতা না চান।

স্টুডিও সংস্করণটি H.264, H.265, এবং 10-বিটের মতো ফরম্যাট এবং কোডেকগুলিকেও সমর্থন করে। এই কারণে, এটি Panasonic GH5 এর মতো ফিল্ম প্রোডাকশন ক্যামেরার ফুটেজ নিয়ে কাজ করতে পারে।

শব্দ এবং চাক্ষুষ প্রভাব

FairlightFX হল Resolve এর পেশাদার অডিও মিক্সিং প্যানেল। যদিও এই বিকল্পটি বিনামূল্যের সংস্করণে অন্তর্ভুক্ত করা হয়েছে, এটি হল স্টুডিও সংস্করণ যাতে আরও সাউন্ড ইফেক্ট এবং টুল রয়েছে। শুধুমাত্র স্টুডিওর বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে অরো-3ডি অডিও, ডলবি অ্যাটমস অডিওর জন্য সমর্থন এবং বি-চেইন অডিও পর্যবেক্ষণ।

সমাধানের উভয় সংস্করণ আপনাকে আপনার প্রকল্পগুলিতে ব্যবহারের জন্য Blackmagic এর ওয়েবসাইট থেকে রয়্যালটি-মুক্ত স্টক অডিও ডাউনলোড করতে দেয়। তারপরে আপনি একবারে 2,000টি অডিও ট্র্যাকের সাথে কাজ করতে ফেয়ারলাইট অডিও এডিটর ব্যবহার করতে পারেন।

যখন ভিজ্যুয়াল এফেক্টের কথা আসে, ইফেক্ট লাইব্রেরিতে OpenFX এর মত অপশন আছে, যার ResolveFX আছে। OpenFX-এর অধীনে কিছু ফিল্টার, যেমন ফিল্ম গ্রেইন, ক্যামেরা ব্লার, লেন্স ফ্লেয়ার এবং লেন্স ব্লার, বিনামূল্যের বিকল্পে অন্তর্ভুক্ত নয়।

মুখ পরিমার্জন বিনামূল্যে সংস্করণে উপলব্ধ নয়. ডিভাইসটি দ্রুত ত্বকে স্পর্শ করে, একজন ব্যক্তির মুখ হালকা করে, চোখকে বড় করে এবং উজ্জ্বল করে এবং চোখের ব্যাগগুলি সরিয়ে দেয়।

রেজলভ স্টুডিওতে পেন্সিল স্কেচ, অ্যানালগ ড্যামেজ, স্টাইলাইজ, ক্রোম্যাটিক অ্যাবারেশন এবং ক্রোম্যাটিক অ্যাডাপ্টেশনের মতো প্রভাব রয়েছে।

এছাড়াও, অর্থপ্রদানকারী গ্রাহকরা স্থানিক এবং অস্থায়ী শব্দ ফিল্টারিং বিকল্পগুলির সাথে মোশন ব্লার এবং উন্নত শব্দ কমানোর সরঞ্জামগুলিও পান। এই সরঞ্জামগুলি চিত্রগুলিকে তীক্ষ্ণ করতে সাহায্য করে, বিশেষত যখন উচ্চ-রেজোলিউশনের প্রকল্পগুলিতে কাজ করে যার জন্য অনেক মনোযোগ প্রয়োজন৷

স্টুডিওতে একটি নতুন ফিল্ম হ্যালেশনও রয়েছে যা উচ্চ বৈপরীত্য প্রান্তের চারপাশে একটি গ্লো ইফেক্ট বা আলোর প্রতিফলন যোগ করে, ছবিগুলিকে আরও সিনেমাটিক করে তোলে। এছাড়াও, অনেক থার্ড-পার্টি OpenFX প্লাগইন শুধুমাত্র স্টুডিওতে পাওয়া বৈশিষ্ট্যগুলির সাথে কাজ করে।

জিপিইউ, হার্ডওয়্যার এক্সিলারেটেড এনকোডিং এবং নিউরাল ইঞ্জিন এআই

বিনামূল্যে এবং অর্থপ্রদান উভয় সংস্করণ প্রক্রিয়াকরণের জন্য GPU ব্যবহার করে, যদিও বিনামূল্যে সংস্করণ একাধিক GPU সমর্থন করে না। বিনামূল্যের DaVinci সমাধানের পুরানো সংস্করণগুলি GPU রেন্ডারিংকে সমর্থন করে না এবং পরিবর্তে রেন্ডারিংয়ের জন্য CPU এর উপর নির্ভর করে।

আজ, তবে, ম্যাক এবং উইন্ডোজের জন্য বিনামূল্যে সংস্করণ GPU ত্বরণ সমর্থন করে। তবুও, স্টুডিও ব্যবহারকারীরা খুব দ্রুত এনকোড এবং ডিকোড খুঁজে পায়। স্টুডিও হার্ডওয়্যার-এক্সিলারেটেড এনকোডিং এবং H.264 এবং H.265-এর মতো ফরম্যাটের ডিকোডিং সমর্থন করে, নাটকীয়ভাবে সম্পাদনা এবং রেন্ডারিং গতিকে উন্নত করে।

স্টুডিওতে নিউরাল ইঞ্জিনও রয়েছে, একটি এআই-ভিত্তিক প্রোগ্রাম যার প্রাথমিক লক্ষ্য হল সেই সময়-সাপেক্ষ এবং পুনরাবৃত্তিমূলক কাজগুলি কমানো। প্রোগ্রামটিতে দৃশ্য সনাক্তকরণ, অবজেক্ট ট্র্যাকিং, ফেসিয়াল রিকগনিশন সফ্টওয়্যার, অটো-কালার ম্যাচিং, অবজেক্ট রিমুভাল এবং ফুটেজ আপস্কেলিং সহ বেশ কয়েকটি সরঞ্জাম রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *