সোশ্যাল মিডিয়া বেশিরভাগ মানুষের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। কেউ কেউ এটিকে চাকরি হিসেবে ব্যবহার করে, অন্যরা পালানোর জন্য, কিন্তু সামাজিক প্ল্যাটফর্মগুলি শুধুমাত্র ব্যক্তিদের জন্য নয়। তারা ব্যবসার জন্যও।

আপনি একটি ছোট ব্যবসা বা একটি বড় কোম্পানির অংশ হোন না কেন, একটি অনলাইন উপস্থিতি আপনার ব্র্যান্ডের জন্য অনেক কিছু করতে পারে৷

সোশ্যাল মিডিয়া আপনার ব্যবসার জন্য টেবিলে আনতে পারে এমন আরও কিছু অর্থবহ সুবিধার দিকে এগিয়ে যাওয়া যাক৷

1. আপনি সরাসরি আপনার গ্রাহকদের জড়িত করতে পারেন

একটি ব্র্যান্ড হিসাবে একটি অনলাইন উপস্থিতি থাকার সবচেয়ে বড় সুবিধা হল যে আপনি সরাসরি আপনার দর্শকদের সাথে সংযোগ করতে পারেন।

লোকেরা অভিযোগ করুক, প্রশংসা করুক বা শুধু চিৎকার করুক, আপনি চিৎকার করার জন্য সেখানে আছেন। এটি দেখায় যে আপনার ব্যবসা সেখানে রয়েছে, সক্রিয়ভাবে আপনার গ্রাহকদের কথা শুনছে।

কিছু কোম্পানি আরও এক ধাপ এগিয়ে সমস্ত সামাজিক অ্যাকাউন্টগুলি পরিচালনা করার জন্য একটি সোশ্যাল মিডিয়া ম্যানেজারে বিনিয়োগ করে৷ এটি ব্র্যান্ডগুলিকে এমন কারো সাথে তাদের অনলাইন উপস্থিতি দৃঢ় করতে দেয় যার কাজ সেখানে থাকা এবং পোস্ট করা।

আপনি যখন ব্র্যান্ডগুলিকে অনলাইনে একটি স্প্ল্যাশ তৈরি করার কথা বিবেচনা করেন, তখন ওয়েন্ডির টুইটার অ্যাকাউন্টটি মনে আসে। ব্যবসাটি টুইটারে নিজের জন্য একটি খ্যাতি তৈরি করতে, মেম সংস্কৃতিতে যোগদান, অন্যান্য ব্র্যান্ড, সাধারণ মানুষ এবং কখনও কখনও এমনকি তার নিজস্ব গ্রাহকদেরকেও ক্যাশ ইন করতে পরিচালিত করেছে। কিন্তু এটা তাদের জন্য কাজ করে।

আপনার জন্য কী কাজ করে তা খুঁজে বের করা এবং অনলাইনে আপনার গ্রাহকদের সাথে সংযোগ করা ব্যবসার জন্য এগিয়ে যাওয়ার পথ।

2. গ্রাহকদের সাথে যোগাযোগ অবিলম্বে

সোশ্যাল মিডিয়া আপনাকে আপনার গ্রাহকদের সাথে সহজে এবং দ্রুত যোগাযোগ করার জন্য একটি আউটলেট দেয়।

উদাহরণস্বরূপ, একটি এয়ারলাইন ব্যবসা হিসাবে, আপনি ঝড় বা বড় বিলম্বের বিষয়ে যাত্রীদের সতর্ক করতে পারেন। অথবা আপনি যদি একজন ফাস্ট-ফুড জয়েন্ট হন তবে আপনি মেনুতে একটি নতুন সংযোজন প্রবর্তন করতে পারেন। আপনি যদি একটি ছোট ব্যবসা হন, তাহলে আপনি গ্রাহকদের বলতে পারেন আপনার বিক্রয় শুরু হচ্ছে কিনা, শিপিং বিলম্বিত হতে পারে কিনা, যেকোনো কিছু এবং সবকিছু।

আজকাল বেশিরভাগ লোকেরই সোশ্যাল মিডিয়া অ্যাক্সেস রয়েছে, তাই এটি ব্যবহার করতে ভয় পাবেন না।

3. সরাসরি গ্রাহক প্রতিক্রিয়া সহজ অ্যাক্সেস

সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি ব্র্যান্ড এবং লোকেদের ট্যাগিং একটি সহজ প্রক্রিয়া করে তোলে। একবার সেই ট্যাগটি জায়গায় হয়ে গেলে, কোম্পানি অবশ্যই কোনও সময়ে এটি দেখবে। এটি জেনে, অনেক গ্রাহক তাদের সমস্যাগুলি ভাগ করার জন্য এটি ব্যবহার করেন।

সম্ভবত তারা পরিষেবার সাথে অসন্তুষ্ট ছিল বা প্রতারিত বোধ করেছিল। তাদের ক্ষোভ যাই হোক না কেন, সোশ্যাল মিডিয়া তাদের আউটলেট। যখন আপনার ব্র্যান্ড অনলাইন হয়, তখন এটি সমালোচনার আমন্ত্রণ জানায়। কিন্তু ভালো কথা হল আপনি উল্লিখিত সমালোচনাকে উন্নতির জন্য ব্যবহার করতে পারেন।

হ্যাঁ, ট্রল পোস্ট এবং আসল সমস্যাযুক্ত লোকেদের মধ্যে ট্যাগ করা ক্লান্তিকর হতে পারে, তবে শেষ পর্যন্ত এটি মূল্যবান হতে পারে।

4. সোশ্যাল মিডিয়া খরচ কার্যকর

সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশানগুলি লোকেরা প্রায়শই জানে এবং ব্যবহার করে তা বিনামূল্যে পাওয়া যায়৷ Facebook, Instagram, Twitter, TikTok ইত্যাদি সবই বিনামূল্যে ব্যবহার করা যায়।

প্রদত্ত, কেন এই বিনামূল্যের সরঞ্জামগুলির সুবিধা গ্রহণ করবেন না যা আপনার ব্যবসাকে সম্পূর্ণ বিনামূল্যে লাভ করতে পারে?

এটি আপনার ব্র্যান্ডের জন্য বিনামূল্যে বিপণন। ঠিক আছে, যদি না আপনি এই প্ল্যাটফর্মগুলিতে একটি ব্র্যান্ড ম্যানেজার নিয়োগ বা বিজ্ঞাপনের জন্য অর্থ প্রদান না করেন। কিন্তু এটি এমন কিছু নয় যা আপনাকে করতে হবে। এটি এমন কিছু যা আপনি বেছে নিতে পারেন।

আপনি যদি আপনার গ্রাহক বেস বাড়ানোর চেষ্টা করে এমন একটি ছোট ব্যবসা হন তবে আপনার নিজের অনলাইন উপস্থিতি শুরু করা সম্ভবত ভাল কারণ আপনিই আপনার ব্যবসা সম্পর্কে সবচেয়ে বেশি জানেন।

এছাড়াও, আপনি অনলাইনে আপনার অবস্থান স্থাপন করতে মুক্ত হবেন—আপনি আপনার ব্র্যান্ডের জন্য কী কাজ করে, গ্রাহক বেসের সাথে সবচেয়ে বেশি অনুরণিত হয় এবং আরও অনেক কিছু অন্বেষণ করতে এবং দেখতে পারেন।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি ব্যবহার করার জন্য বিনামূল্যে এবং আপনার ব্যবসার জন্য একটি পয়সাও প্রদান না করে একটি অনলাইন উপস্থিতি স্থাপন করার সুবিধা নিন৷ আপনি আপনার ব্যবসার জন্য অন্য কিছুর জন্য আপনার বাজেট ব্যবহার করতে পারেন।

5. আপনি একটি সম্প্রদায় তৈরি করতে পারেন৷

আপনার ব্যবসা অনলাইনে নেওয়ার মাধ্যমে, আপনার কাছে একটি সম্প্রদায় গড়ে তোলার সুযোগ রয়েছে—যারা প্রকৃতপক্ষে আপনার ব্র্যান্ডের প্রতি যত্নশীল এবং এটিকে বৃদ্ধি পেতে চায়৷

ইনস্টাগ্রামে অগণিত হ্যাশট্যাগ রয়েছে যার সুস্পষ্ট উদ্দেশ্য গ্রাহকদের কাছে তাদের প্রিয় ব্র্যান্ডকে এক বা অন্য উপায়ে প্রদর্শন করা।

উদাহরণস্বরূপ, ShowMeYourMumu হ্যাশট্যাগে ব্র্যান্ড সম্পর্কিত 89 হাজারেরও বেশি পোস্ট রয়েছে। একইভাবে, ফ্যাশন নোভা অনুরাগীদের জন্য দায়ী NovaBabe হ্যাশট্যাগের 1.6 মিলিয়নেরও বেশি পোস্ট রয়েছে।

আপনার ব্যবসা অনলাইনে পান এবং এটিকে ঘিরে একটি সম্প্রদায় হিসাবে দেখুন এবং বৃদ্ধি করুন৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *