2021 সালের সেপ্টেম্বরে আইফোন 13 প্রকাশের পর থেকে, অ্যাপলের অনুরাগীরা আইফোনের পরবর্তী প্রজন্ম কী নিয়ে আসবে তা দেখার জন্য তাদের দম আটকে রেখেছে। এই সেপ্টেম্বরে, আমরা বড় পরিবর্তন এবং সম্পূর্ণ নতুন ডিজাইন দেখার আশা করছি।

অ্যাপল প্রতি বছর একটি নতুন আইফোন প্রকাশ করে, তবে কিছু বছর অন্যদের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। যদিও iPhone 13 সিরিজটি দুর্দান্ত, তবে 2018 সালে iPhone X চালু হওয়ার পর থেকে আমাদের কাছে সত্যিই একটি নতুন ডিজাইন করা আইফোন নেই। আমাদের একটি আপডেটের জন্য স্থির, এবং আমরা এটির জন্য প্রস্তুত।

এখানে পাঁচটি বৈশিষ্ট্য রয়েছে যা আমরা iPhone 14 এ দেখতে চাই।

1. এমনকি আরও ভাল ব্যাটারি জীবন

আইফোনের ব্যাটারি লাইফ বছরের পর বছর ধরে অনেক দূর এগিয়েছে। আইফোন 13 কে কিছুটা মোটা বডি দিয়ে সজ্জিত করা অ্যাপলকে আগের মডেলের তুলনায় উল্লেখযোগ্যভাবে বড় ব্যাটারিতে চাপ দিতে দেয়। iPhone 13 এর ব্যাটারি প্রায় 15 ঘন্টা ভিডিও স্ট্রিমিং পর্যন্ত চলবে। এটি iPhone 12 এর চেয়ে প্রায় চার ঘন্টা বেশি, iPhone 13 Pro এবং Pro Max এর সাথে আরও বেশি।

এই সংখ্যাগুলি চিত্তাকর্ষক, কিন্তু আপনার অভিজ্ঞতা পরিবর্তিত হতে পারে। দ্রুততম ডেটার গতি পেতে আপনার যদি একটি 5G নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপনের প্রয়োজন হয়, তাহলে 4G LTE এর চেয়ে আপনার ব্যাটারি অনেক দ্রুত শেষ হয়ে যাবে৷ ক্লাউড গেমিংয়ের মতো ভারী ডেটা স্ট্রিমিং কার্যকলাপগুলিও কয়েক ঘন্টার মধ্যে আইফোন 13 প্রো ম্যাক্সের দানব ব্যাটারি নিষ্কাশন করতে পারে।

যদিও সাম্প্রতিক আইফোন লাইনআপটি কিছু চিত্তাকর্ষক ব্যাটারি লাইফ প্যাক করছে, আমরা iPhone 14 এর সাথে আরও দেখতে চাই।

2. সমস্ত মডেলের প্রচার

অ্যাপল গত বছর আইফোন 13 প্রো এবং প্রো ম্যাক্সে প্রোমোশন এনেছিল, কিন্তু এই বছর আমরা পুরো আইফোন 14 লাইনআপে প্রোমোশন দেখতে চাই।

প্রোমোশন হল অ্যাপলের উচ্চ-রিফ্রেশ-রেট ডিসপ্লে প্রযুক্তি। ProMotion-এর মাধ্যমে, আপনার iPhone এর ডিসপ্লে 120Hz পর্যন্ত রিফ্রেশ করতে পারে। বেশিরভাগ স্মার্টফোন ডিসপ্লেতে আপনি যা পাবেন তার দ্বিগুণ। একটি উচ্চ রিফ্রেশ হার থাকার মানে হল অ্যানিমেশন এবং নড়াচড়া মসৃণ, এবং গেমগুলি অনেক বেশি তরল অনুভব করে।

উচ্চ রিফ্রেশ- রিফ্রেশ রেট ডিসপ্লেগুলির সবচেয়ে বড় অসুবিধা হল যে তারা বেশি শক্তি ব্যবহার করে, তাই আপনার ব্যাটারির জীবন প্রভাবিত হবে। কিন্তু অ্যাপলের প্রচার প্রদর্শনগুলি অভিযোজিত, যার অর্থ আপনি যা করছেন তার উপর নির্ভর করে রিফ্রেশ রেট ফ্লাইতে পরিবর্তিত হতে পারে।

আপনি যদি কিছু পড়ছেন বা একটি স্থির চিত্র দেখছেন, রিফ্রেশ রেট 10Hz-এ ধীর হয়ে যায়, খুব কমই কাজ করে। কিন্তু অ্যানিমেশন চালানোর সময়, প্রোমোশন আপনার ডিসপ্লের রিফ্রেশ রেট বাড়াতে পারে যাতে আপনাকে সবচেয়ে মসৃণতম অভিজ্ঞতা দেওয়া যায়।

এর মানে হল আপনি আপনার ফোনের ব্যাটারি লাইফকে প্রভাবিত না করে একটি 120Hz স্ক্রিনের সমস্ত সুবিধা পেতে পারেন৷ প্রোমোশন পছন্দ করার অনেক কারণ আছে, কিন্তু আপাতত এটি একটি প্রিমিয়াম বৈশিষ্ট্য। আমরা চাই Apple সকল iPhone মডেলে প্রচার আনুক যাতে প্রত্যেকে তাদের iPhone এ সবচেয়ে তরল অভিজ্ঞতা পেতে পারে।

3. আর খাঁজ নেই

2018 সালে যখন iPhone X চালু হয়েছিল, অ্যাপল অবশেষে বেজেল বাদ দেওয়ার এবং আমাদের একটি অল-স্ক্রিন আইফোন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ভাল প্রায়. সেই মুক্তির সময় আমরা এখন কুখ্যাত খাঁজের সাথেও পরিচিত হয়েছিলাম।

গত বছর, যখন আমরা আইফোন 13 পেয়েছিলাম, অ্যাপল অবশেষে খাঁজ থেকে নেমে গিয়েছিল। iPhone 13 সিরিজের খাঁজটি iPhone 12-এর তুলনায় প্রায় 20% ছোট৷ যদিও খাঁজটি ছোট হয়ে গেছে, তবুও এটি খুব লক্ষণীয়৷ আরও খারাপ, iOS-এ কিছুই অতিরিক্ত স্ক্রীন রিয়েল এস্টেট ব্যবহার করছে না।

যখন আইফোন ব্যবহারকারীরা এখনও খাঁজের সাথে কাজ করছে, অনেক অ্যান্ড্রয়েড ফোন একটি সত্যিকারের অল-স্ক্রীন ফোন তৈরি করতে হোল-পাঞ্চ ডিসপ্লে, পপআউট সেলফি ক্যামেরা এবং অন্যান্য সমাধান গ্রহণ করেছে। Samsung Galaxy Z Fold 3-এ একটি আন্ডার-স্ক্রীন সেলফি ক্যামেরাও এনেছে।

আমরা বছরের পর বছর ধরে খাঁজে অভ্যস্ত হয়েছি, তবে যদিও আমরা এটির সাথে বাঁচতে শিখেছি, আমরা অবশেষে বিদায় জানাতে প্রস্তুত।

4. টাচ আইডি রিটার্ন

ফেস আইডি দুর্দান্ত, তবে আমাদের টাচ আইডিও দরকার। যদিও এতে সন্দেহের ন্যায্য অংশ রয়েছে, ফেস আইডি বছরের পর বছর ধরে নিজেকে নিরাপদ, নির্ভরযোগ্য এবং দ্রুত প্রমাণ করেছে।

কিন্তু, তা এখনও সম্পূর্ণ হয়নি। আপনি যদি আপনার ফোনটি সঠিকভাবে ধরে না রাখেন, তাহলে ফেস আইডি আপনাকে চিনতে পারবে না এবং আপনার মুখ কিছু দিয়ে ঢেকে থাকলে আপনার ফোনে প্রবেশ করতে সমস্যা হতে পারে।

আমরা গত কয়েক বছর একটি মহামারী মোকাবেলা করে কাটিয়েছি এবং অনেকের জন্য, মুখোশ তাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠেছে। কিন্তু ফেস আইডিতে মাস্ক পরা মুখ চিনতে সমস্যা হয়। ফেস আইডির ত্রুটিগুলির একটি সহজ সমাধান হল একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

অ্যাপল আইফোন 5এস-এ টাচ আইডি চালু করার সময় গেমটি পরিবর্তন করেছিল, কিন্তু আইফোনের জন্য সেই ধারণাটি ত্যাগ করেছে বলে মনে হচ্ছে।

ইতিমধ্যে, অনেক অ্যান্ড্রয়েড ফোন এখন তাদের পাওয়ার বোতামে তৈরি একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বা এমনকি তাদের ডিসপ্লেতে তৈরি একটি স্ক্যানার দিয়ে শিপিং করছে। এটি ব্যবহারকারীদের তাদের মুখ ঢেকে রাখা হোক বা না হোক দ্রুত এবং নিরাপদে তাদের ফোন অ্যাক্সেস করতে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *